Sunday 22 March 2015

বাংলার জন্য চার লাখ (বাংলার প্রতি ভালবাসা থাকলে পোস্টটি দেখুন। )

বাংলার জন্য চার লাখ
------------------------
হিসাবে বাংলা পৃথিবীর প্রথম কয়েকটা ভাষার মধ্যে একটা। কিন্তু ইন্টারনেটে? কন্টেন্ট হিসাব করলে গুগলের হিসাবে আমরা ৬৫ তম!!! এজন্য গুগল ট্রান্সলেটরে ৬৫তম ভাষা হিসাবে বাংলা যুক্ত হয়েছে।
ঠিক আছে। মানলাম যে আমাদের কন্টেন্ট ছিল না। কিন্তু এখন থাকতে সমস্যা কোথায়? কী করলে এই দূরত্ব ঘুচবে? আমাদের কী করনীয়?
একটা হল উইকিপিডিয়াতে কন্টেন্ট যোগ করা। সহজ কাজ, তেমন কিছু লাগে না। ভাষার জন্য ভালবাসা হলেই হয়।
আর একটা আছে। সেটা হল একটা সার্বজনীন ট্রান্সলেটর ইঞ্জিনকে সমৃদ্ধ করা। যেমন গুগল ট্রান্সলেটর। কেন গুগল? কারণ এটাতে ৯০টা ভাষাতে কাজ করানো যায়। মানে আমরা যদি বাংলাকে ঠিক করতে পারি তাহলে অন্যভাষার জিনিষ যেমন বাংলাতে পাবো তেমনি বাংলার সাহিত্যের খনিও অন্যদের সামনে তুলে ধরা যাবে। আর এটাতে বাংলাকে সমৃদ্ধ করার কাজটা আমরা নিজেরাই করে ফেলতে পারি। এবং করিও।
এই যেমন ফেব্রুয়ারি মাসের শুরুতে গুগলের ট্রান্সলেটর টিমের একজন কয়েকজন বাংলাদেশে এসেছিলেন। তারা ড্যাফোডিল ইউনিভার্সিটিতে গিয়ে শ্রীলংকার গল্প বললেন। গল্পটা কী?

শ্রীলংকানরা মাত্র এক সপ্তাহে দেড় লক্ষ শব্দ ট্রান্সলেটরের শব্দভান্ডারে যোগ করেছে।
পড়বি পড় মালির ঘাড়ে!
কেবল ড্যাফোডিল ইউনিভার্সিটির ছেলেমেয়েরা সেটাকে একটা চ্যালেঞ্জ হিসাবে নিল এবং মার্চের ২-৯ তারিখের মধ্যে মাত্র তিন লক্ষের বেশি শব্দ তারা সেখানে যোগ করে ফেলল!
যে কোন একটা ভাল কাজের পুরস্কার হল পরের ভাল কাজের জন্য প্রস্তুত হওয়া। ড্যাফোডিলের সেলিব্রেশনের দিন সবুর ভাই (ড্যাফোডিলের চেয়ারম্যান), গুগলের খান আনওয়ারুস সালামসহ আমরা ভাবলাম তাহলে পরের চ্যালেঞ্জ কী?
জানা গেল, হংকং, আই রিপিট হংকং-এর লোকেরা নাকি একদিন ৩ লক্ষ শব্দ ক্যান্োনিজ ভাষার, গুগল ট্রান্সলেটরে যোগ করেছে। তাহলে সেটাকে অতিক্রম করা হোক। তবে, এবার কেবল এক জায়গাতে নয়, দেশ ও দেশের বাইরে যে যেখানে আছে সেখান থেকে আমরা ঝাপিয়ে পড়ি।
তো, সবাইকেতো দরকার। ১৪ তারিখ শনিবার আমরা গেলাম আইসিটি মন্ত্রণালয়ের তরুন মন্ত্রীর কাছে। বললাম - আমরা তো স্বপ্ন দেখে ফেলেছি, এখন আপনি হাল ধরলেই কাজটা হয়ে যাবে। উনি সঙ্গে সঙ্গে সায় দিলেন। এবং আমরা ঠিক করলাম এবারের স্বাধীনতা দিবসে এটিই হবে আমাদের ভাষার জন্য দেশের জন্য উপহার।
কাল সকাল ১১টায় মাননীয় মন্ত্রী আনুষ্ঠানিকভাবে সবাইকে এই কাজে শরিক হতে আহবান করবেন। তবে, তার সম্মতিতে আমরা সারাদেশে এবং মেলবোর্ন, আমেরিকা, পর্তুগাল, জাপান ইত্যাদি জায়গায় প্রস্তুতি নিতে শুরু করেছি।
এরই মধ্যে বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের উদ্যমী শিক্ষার্থীরা ২৬ মার্চ নিজেদের ক্যাম্পাসে এই কাজ করতে রাজি হয়েছে। অনেকেই ব্যক্তিগতভাবে শুরু করে দিয়েছেন এবং ২৬ তারিখের প্রস্তুতি নিচ্ছেন। হিমু পরিবহনের ৫০টি জেলা ইউনিট এরই মধ্যে সংগঠিত হয়েছে।
একটু আগে একটি সংস্থা জানিয়েছে কেন্দ্রীয় শহীদ মিনার এলাকা ওনারা ঐদিন তাদের ৩-জি নেটওয়ার্কের জোর বাড়াবেন।
আমরা চেষ্টা করছি যাতে আইএসপিএবি ঢাকাসহ যেখানে যেখানে পারবেন সেখানে সেখানে তাদের সদস্যদের মাধ্যমে ওয়াইফাই জোন তৈরি করে দেবেন।
আমাদের প্রায় সোয়াকোটি ফেসবুক ব্যবহার করেন। তাদের মাত্র ১ শতাংশ যদি ঐদিন মাত্র ৪টি শব্দ যোগ করে তাহলেই আমরা বিশ্বরেকর্ড করে ফেলবো।
তবে, আমার ধারণা এবং স্থির বিশ্বাস পরম করুনাময়ের রহমতে এবং আমাদের একান্ত আগ্রহে আমরা এই সংখ্যাটি অনেক উচ্চতায় নিয়ে যাব।
--Courtesy: Munir Hasan sir [ facebook.com/aamunir.hasan ]

কন্ট্রিবিউট করতে নিচের লিঙ্কে যান [ http://translate.google.com.bd/community ] ,

 যে পপ-আপ টা আসবে তাতে go it ক্লীক করে পরবর্তীতে language হিসেবে Bangla ও English select করি ...... পরিবর্তী নির্দেশনা গুলো সহজ ।
আসল কাজ হল আমাকে কিছু ইংরেজী বাক্য দেওয়া হবে এবং সেগুলোর অনুবাদ করতে বলা হবে । যদি সঠিক ও প্রাঞ্জল অনুবাদ জানা থাকে বা পারি তবে তা বাংলা তে লিখে submit বাটন এ ক্লীক করতে হবে । যদি অনুবাদ না জানা থাকে তবেও চিন্তার কোন কারন নেই , শুধু skip বাটনে ক্লিক করলেই হবে । skip করার সাথে সাথেই নতুন আরেকটি বাক্য হাজির হবে । এভাবে যতখুশি অনুবাদ করে যাতে পারব । কাজ শেষে কয়টি শব্দ/ অনুবাদ করলাম তাও জানা যাবে My Answers এ ক্লীক করেই ।
এছাড়াও আপনি ইচ্ছে করলে অন্যের দেওয়া উত্তর কতটা ঠিক সেটাও দেখতে পারেন। আর ভোত দিতে  পারেন কারেক্ট কিংবা ইনকারেক্টে ক্লিক করে। সাথে স্কিপ সুবিধাতো থাকছেই।
তাহলে দেরি না করে চলুন সবাই মিলে অংশগ্রহন শুরু করে দিই বিশ্বব্যাপী বাংলা ভাষাকে ছড়িয়ে দেবার এই চমৎকার কাজ টি তে । প্রাণের বিনিময়ে অর্জিত এ ভাষাটিকে তার বাকী পথ টুকু সুন্দরভাবে হেটে যাওয়ার সু্যোগ না হয় আমরাই তৈরী করে দিলাম । সালাম বরকত দের উত্তরসূরি হিসেবে এটুকু তো করতেই পারি ,তাই না ? :) 

1 comment:

  1. অনেক ভাল লাগল গল্পটা পরে ।আপনার চমৎকার পোস্ট এর জন্য অসংখ্য ধন্যবাদ। । আশা করি এইরকম পোস্ট আর পাব। সময় থাকলে আমার এই online shopping store in bangladesh
    সাইটে ঘুরে আস্তে পারেন।

    ReplyDelete