Wednesday 11 March 2015

নিজের সমস্যাগুলো নিজেই সমাধান করুন শুধু চিন্তাশক্তি বাড়িয়ে

আমাদের জীবনে সমস্যার কোন শেষ নেই। যেখানে যাবেন সেখানেই সমস্যা। চলাফেরা, বন্ধুদের সাথে আড্ডা, অফিসিয়াল কাজ, ইন্টারনেটে কোন কাজ করবেন কিংবা জীবনের যে কোন পর্যায়েই আমাদের সমস্যা দেখা দেয় আর সামনেও  দিবে। কিন্তু তাই বলেতো জীবন থেমে থাকবে না। সমস্যার মোকাবিলা করে এগিয়ে যেতে হবে সমাধানের পথে। কিন্তু এই ক্ষেত্রে দেখা দেয় আরো একটা সমস্যা, তা হল আমরা সমস্যা সয়াধান নিজ নিজে করতে পারি না সহজে। সবাই অন্যের উপর নির্ভর করি। নিজেও যদি কোন সমস্যার সমাধান করতে পারি তবুও নিশ্চিত হতে পারি না যে এটাই ভালো সমাধান। অন্যের কাছে জিজ্ঞেস করি নিশ্চিত হয়ে নেই যে এটাই ঠিক হবে কি না।

কিন্তু আমরা ইচ্ছা করলেই নিজেদের চিন্তা-শক্তি সঠিকভাবে কাজে লাগিয়ে আরও বুদ্ধিদীপ্তভাবে নিজেদের সমস্যা সমাধান করতে পারি।
আর আমি মনে করি এতে আমাদের জীবন হয়ে উঠবে আরও আকর্ষণীয় এবং আনন্দময়। আসুন দেখে নেওয়া যাক কীভাবে আমরা আমাদের চিন্তা শক্তি বাড়িয়ে নিজেদের সমস্যা সমাধানের দিকে এগিয়ে যেতে পারি।

১) সমস্যা চিহ্নিত করুনঃ  প্রথমেই  বের করুন আপনার সমস্যাটা কি। সবার আগে এটাই প্রয়োজন। আমরা অনেকেই আমাদের সমস্যা চিহ্নিত করতে পারি না। সেখানে সমাধান করব কিভাবে?
যেমন- ধরুন আপনার পড়াশুনা ভালো হচ্ছে না। এই জন্য যেমন ক্লাসে মন বসছে না তেমনই হয়তো মানসিক অবস্থাও ভালো থাকছে না। আর আপনি ভাবছেন যে, আপনার মানসিক অবস্থা খারাপ তাই পড়াশুনা হচ্ছে না। অথচ কিন্তু আপনি ভালো করে পড়াশুনা করছেন না বলেই এমন মনে হচ্ছে।

তাই  প্রথমেই বের করতে হবে আপনার সমস্যাটা কি।

২) সমস্যা বিশ্লেষণ করুন, বিভিন্ন দৃষ্টিভঙ্গি হতে এটা দেখুনঃ আপনি যখন সমস্যা ধরতে পেরেছেন তখন আপনার বের করতে হবে এই সমস্যাটা কেন হচ্ছে। বিভিন্ন ভাবে সমস্যাটা দেখতে শুরু করুন। প্রথমেই মনের কোন ভয় বা মানসিক কোন কারণ হলে আত্মপ্রত্যায়ী হোন, বিশ্বাস করুন আপনার
সমস্যা আপনি সমাধান করতে পারবেন।

৩) সম্ভাব্য সমাধানগুলো বের করুনঃ যখন সমাধান বিশ্লেষণ করেছেন তখন নিশ্চয়ই আপনার মাথায় চলে এসেছে কিভাবে সমাধান করতে হবে ঐ সমস্যাটি। যতগুলো সমাধান মাথায় আসে লিখে ফেলুন। একটা সমস্যা বিভিন্নভাবে সমাধান করা যায়। সমস্যাগুলো আসলে গণিতের মত। এক সমস্যার অনেক ধরনের  সমাধান, কিন্তু ফলাফল একই।

৪) সিদ্ধান্ত নিনঃ এবার আপনার সিদ্ধান্ত নেওয়া পালা। কোন সমাধানটি সবচেয়ে গ্রহণযোগ্য আর কার্যকরী সেটা আপনাকেই বের করতে হবে। কারণ সমস্যা আপনার তাই সমস্যা সমাধানের সবচেয়ে কার্যকরী পদ্ধতিও আপনার বোঝার কথা।

৫) কাজে নেমে পড়ুনঃ সমস্যা কিভাবে সমাধান করতে হবে এখন আপনি তা জানেন। কিন্তু যদি আপনি সমাধানের চেষ্টা না করেন কিংবা প্রয়োগ না

করেন তাহলে কোনদিনই সম্ভব না সমস্যা সমাধান করা। তাই আপনার এখন দায়িত্ব হল, সমাধানের জন্য নির্বাচিত সমাধান প্রয়োগ করা। এভাবে আপনি আপনার নিজের সমস্যাগুলো নিজেই সমাধান করতে পারবেন আশা করি।

কেমন লাগলো এই লেখাটি অবশ্যই মন্তব্যের মাধ্যমে জানাবেন। কারণ আপনার মন্তব্য না করলে আপনারা কি চান তা আমি জানতে পারবনা আর চাওয়া  অনুযায়ী পোস্টও  দিতে পারব না। 

লেখা কপি পেষ্ট থেকে দূরে থাকুন। একান্তই প্রয়োজন পড়লে লিংক শেয়ার করুন।

ধন্যবাদ। 

0 comments:

Post a Comment