Friday 20 February 2015

আরও একবার সুযোগ এসেছে বাংলা ভাষাকে বিশ্বদরবারে দাঁড় করানোর

ইতিপূর্বে কোন ভাষার জন্য কোন জাতি রক্ত দেয় নি, প্রাণ দেয় নি বাঙালি ব্যতীত। বাংলা ভাষার জন্য আমরা ১৯৫২ সালে রক্ত দিয়েছি। এরপরে ১৯৯৯ সালে ইউনেস্কো  বাংলা ভাষাকে আরও বেশী সম্মানিত করে। ২১ শে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করেছে । বাংলা ভাষা বিশ্বদরবারে মাথা তুলে আরও একবার দাঁড়ানোর সুযোগ পায়। আমরা হই গর্বিত।

এতকিছুর পরেও কোথায় যেন ছন্দপতন ঘটেছে। আমরা বাংলা ভাষার চেয়ে বিদেশি ভাষায় দক্ষতা অর্জন করতে ঊর্দ্ধগামী। যদিও বিদেশি ভাষা আয়ত্ত্ব করতে পারি কিনা তাতে আমার অনেক সন্দেহ। ঘটনা যাই হোক, আমার আজকের আলোচনা সেটা নিয়ে নয়। আজ আমার আলোচনার মূল বিষয়, "আরও একবার সুযোগ এসেছে বাংলা ভাষাকে বিশ্বদরবারে দাঁড় করানোর", আর সে কাজটা করতে হবে আপনার, আমার। হ্যাঁ, আমাদের হাতে এখন প্রযুক্তি। এমন কিছু করতে হবে যেন, পরবর্তী প্রজন্ম আমাদের স্মরণ রাখে, আর আমরাও হয়ে উঠি আত্মবিশ্বাসী। বাংলা ভাষা নিয়ে আমাদের কাজ করতে হবে। বাংলা ভাষায় বিভিন্ন কন্টেন্ট ওয়েবে ছড়িয়ে দিতে হবে সারা পৃথিবীতে।





বিভিন্ন আর্টিকেল লিখতে হবে বাংলা ভাষায়। আমাদের মাঝে অনেক ভালো ভালো লেখক আছেন, প্রযুক্তিবিদ আছেন, ব্লগার আছেন। তবে অতি দুঃখের সাথে বলতে হয়, তারা ইন্টারনেটে যে লেখাগুলো লেখে তার বেশীরভাগই ইংরেজীতে। ভাল, ইংরেজীতে লিখছে এতে আমার কোন বিরোধ নেই, কিন্তু আমরা ইচ্ছা করলেই কি পারি না বাংলা ভাষার জন্য বাংলায় কন্টেন্টগুলো লিখতে ইংরেজীর পাশাপাশি। জানি অনেকেই ব্লগ থেকে ইনকাম করার জন্য ইংরেজীতে ব্লগিং করেন। এখন কিন্তু বাংলাতে ব্লগিং করেও ইনকাম সম্ভব। আমি এ বিষয়ে বেশি কিছু বলব না।  তারপরেও আমার আপনার সুবিধার জন্য, বাংলা ভাষার জন্য হলেও কি বাংলা ভাষায় আমাদের কন্টেন্ট লেখা উচিত নয়?
বাংলা ভাষায় কয়েকটি বড় বড় সাইটে আর্টিকেল লেখা হয়। যেমন- টেকটিউনস, সামহোয়্যার ইন ব্লগ, টিউনার পেজ ইত্যাদি। তবে অবশ্যই এগুলোই যথেষ্ট নয়।


তারপরেও আসুন আমরা দেখি বাংলা ভাষায় ব্লগিং করলে আপনার কিংবা আমার কি সুবিধা বা লাভঃ
১) যদি আমি আপনি বাংলা ভাষায় টেক পোস্ট গুলো করি তাহলে আমরা সার্চ ইঞ্জিনগুলোতে আমাদের টেকি বিষয়গুলো বাংলায় সার্চ করলেই পেয়ে যাবো। এতে আমরা সহজেই ব্যপারটা বুঝব। আবার বাংলা ভাষারও মান বাড়বে বিশ্বদরবারে।
২) কোন ভিডিও বাংলা ভাষায় করলেও আমরা অনেক সহজেই বিষয়টি বুঝতে পারব।
৩)  পড়াশুনা বিষয়ক ওয়েবসাইট বাংলাতে নেই বললেই চলে। যা আছে তা অনেকটা না থাকার মতই। তারপরেও যারা নিজেদের চেষ্টায় এই কাজটি করে যাচ্ছেন তাদের জন্য শুভ কামনা রইল।
৪) পরবর্তী প্রজন্মের কাছে আপনি হাজার হাজার বছর নায়ক হয়ে থাকবেন।


এবার আসুন দেখি কিভাবে ব্লগিং করবেন : 
প্রফেসনাল যারা আছেন তারাতো জানেনই কীভাবে কিকরতে হবে। তারপরেও নতুনদের জন্য ব্লগিং বিষয়ে কিছু কথা বলছি। আমি আপনাকে বলব গুগলের ব্লগস্পট ব্যবহার করুন। এর জন্য আপনাকে কোনদিনই অর্থ দিতে হবে না। তাছাড়া ওয়ার্ডপ্রেস ব্যবহার করতে পারেন। তবে আমার পরামর্শ হল, ব্লগস্পট ব্যবহার করা। আপনার একটা জিমেইল (গুগল) এ্যাকাউন্ট থাকলেই ফ্রীতে ব্লগসাইট খুলতে পারবেন। অসংখ্য টেমপ্লেট থেকে নিজের জন্য পছন্দমত টেমপ্লেট খুঁজে ব্লগিং শুরু করে দিন বাংলায় আজই, আর এই নতুন প্রজন্মের জন্য নতুন কিছু করে যান। বাংলা ভাষার মান আরও বাড়ান।

যারা এরপরেও ব্লগসাইট খুলতে পারছেন না। তারা গুগলে সার্চ দিন ব্লগসাইট খুলার ব্যপারে বাংলায় অনেক টিউটোরিয়াল পাবেন। আশা করি সমস্যা হবে  না। সবশেষে তাও  যদি না পারেন দয়া করে কমেন্টের মাধ্যমে আমাকে জানাবেন আমিই একটা টিউটোরিয়াল করে আপনাদের দিব।

ইমেজ ক্রেডিটঃ গুগল

সবাইকে ধন্যবাদ।
ভালো থাকুন।
Location: Pabna, Bangladesh

0 comments:

Post a Comment